Banglar Chokh-বাংলার চোখ | সত্য উদ্ ঘাটনে দূরন্ত সাহসী জাতীয় পত্রিকা
  1. [email protected] : mainadmin :
Banglar Chokh-বাংলার চোখ | সত্য উদ্ ঘাটনে দূরন্ত সাহসী জাতীয় পত্রিকা
শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ০৭:১৯ পূর্বাহ্ন

মেগা প্রকল্পে থাই কোম্পানির বিনিয়োগ বাতিল করল মিয়ানমার

বাংলার চোখ সংবাদ
  • সময় : বুধবার, ২০ জানুয়ারী, ২০২১
  • ৮৪ দেখেছেন
মেগা প্রকল্পে থাই কোম্পানির বিনিয়োগ বাতিল করল মিয়ানমার
মিয়ানমার

মিয়ানমারের একটি মেগা প্রকল্পে থাইল্যান্ডের একটি কোম্পানির বিনিয়োগ বাতিল করেছে নেপিডো। মেগা প্রকল্পটি নিয়ে অনেকদিন যাবৎ নানা বিতর্ক হয়ে আসছে দেশটিতে। স্থানীয়দের অসন্তোষ গণমাধ্যমের সমালোচনা এবং জনপ্রতিনিধিরাও নাখোশ ছিলেন এ প্রকল্পের প্রতি। তবে দেশটিতে দীর্ঘদিন যাবৎ চলে আসা সামরিক সরকারের একচেটিয়া নীতির কারণে এ প্রকল্প চলমান ছিল এতদিন।

ক্রমেই সামরিক সরকারের হাত ছোট হয়ে আসছে মিয়ানমারে। তার ফলশ্রুতিতে এ প্রকল্পে সূচি সরকারের হস্তক্ষেপ বাড়ছে বলে মন্তব্য করেছেন বিশ্লেষকরা। বিতর্কিত গভীর সমুদ্রবন্দরের এ প্রকল্পেটি দেখিয়ে দেশটির সামরিক সরকার বিদেশী বিনিয়োগকে উৎসাহিত করার জন্য বিবেচনা করেছিল।

দাউই মেগা প্রকল্পটি শেষ পর্যন্ত বন্ধ করে দিতে হতে পারে বলেও মনে করছেন অনেকে। যদিও দেশটির সরকার বলছে তারা নতুন বিনিয়োগকারী পেলে প্রকল্পটি বাস্তবায়নে পিছু হটবে ন। প্রকল্পটি বাস্তবায়ন হলে দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর দাউইয়ের আশপাশে প্রায় ২০০ বর্গকিলোমিটার এলাকাজুড়ে একটি শিল্পাঞ্চল গড়ে তোলা।

এটি মিয়ানমারের ইয়াঙ্গুনের থিলাওয়া অর্থনৈতিক অঞ্চল থেকে আট গুণ বড়। থাইল্যান্ডের সীমানার কাছে মিয়ানমারের এ প্রকল্পটিতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে জাপানের একটি কোম্পানি। তাদের সঙ্গে যোগাযোগ শুরু করেছে বার্মা।

দাউই বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিচালনা কমিটি সোমবার জানিয়েছে, বারবার বিভিন্ন ইস্যুর পর ইতালিয়ান-থাই ডেভেলপমেন্টের (আইটিডি) ওপর আস্থা চলে গেছে।

তাই নতুন বিনিয়োগ না পাওয়া পর্যন্ত এ প্রকল্পের কাজ ধীরগতিতেই চলবে।

সামাজিক মাধ্যমগুলোতে শেয়ার করুন...

Leave a Reply

আরও খবর
© All rights reserved © 2021 www.banglarchokhbdnews.com  
Theme Customized BY LatestNews
error: Content is protected !!