Banglar Chokh-বাংলার চোখ | সত্য উদ্ ঘাটনে দূরন্ত সাহসী জাতীয় পত্রিকা
  1. [email protected] : mainadmin :
Banglar Chokh-বাংলার চোখ | সত্য উদ্ ঘাটনে দূরন্ত সাহসী জাতীয় পত্রিকা
বুধবার, ২৪ ফেব্রুয়ারী ২০২১, ১১:৪৭ অপরাহ্ন

পুতিনকে প্রথম ফোনেই নরমে গরম বার্তা বাইডেনের

বাংলার চোখ সংবাদ
  • সময় : বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী, ২০২১
  • ৬৩ দেখেছেন
পুতিনকে প্রথম ফোনেই নরমে গরম বার্তা বাইডেনের

রাশিয়ার সঙ্গে ডোনাল্ড ট্রাম্প আমলের নমনীয় অবস্থান কাটিয়ে ফের ঠাণ্ডা যুদ্ধের বার্তা দিলেন প্রেসিডেন্ট জো বাইডেন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে কথা বললেন বাইডেন। শপথ নেওয়ার পর এই প্রথম অন্য কোনও দেশের রাষ্ট্রপ্রধানের সঙ্গে কথা বললেন নতুন মার্কিন প্রেসিডেন্ট। খবর আনন্দবাজার পত্রিকার।

প্রথম আলাপেই রাশিয়াকে চাপে ফেলেছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউস সূত্র বলছে, রুশ বিরোধী দলনেতা অ্যালেক্সি নাভালনিকে গ্রেফতার, সাইবার গুপ্তচরবৃত্তি-সহ একাধিক বিষয় নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন আমেরিকার প্রেসিডেন্ট। ট্রাম্পের পথে বাইডেন হাঁটতে চান না, হোয়াইট হাউসে বসার পর প্রথমেই রুশ প্রেসিডেন্টকে ফোন করে নরমে নরমে গরম বার্তা দিয়ে নিজেদের অবস্থান বুঝিয়ে দিলেন বাইডেন।

এছাড়া আফগানিস্তানে আমেরিকান সেনাদের হত্যা বা হত্যার পরিকল্পনা নিয়েও বাইডেন তার উদ্বেগের কথা জানিয়েছেন পুতিনকে। এ নিয়ে মস্কো-ওয়াশিংটনের বিবৃতিতে বলা হয়েছে, আপাতত দুই প্রশাসন এই সিদ্ধান্তে এসেছে যে, কেউ কারও ক্ষতি করবে না। আবার সম্পর্কের উষ্ণতা বাড়াতে তাড়াহুড়োও করবে না কোনও পক্ষ।
এদিকে, ফেব্রুয়ারি মাসেই শেষ হচ্ছে রাশিয়া-আমেরিকা পরমাণু অস্ত্র চুক্তি। সেই চুক্তির মেয়াদ আরও ৫ বছর বাড়ানো নিয়ে আলোচনা হয়েছে বলে জানা গেছে। চীন বা ইরানের মতো দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের ক্ষেত্রে বরাবরই ওয়াশিংটনের বিপক্ষে অবস্থান নেয় মস্কো। সেই কারণেই বাইডেন মনে করেন, দু’দেশের মধ্যে এই উত্তপ্ত বাক্য বিনিময় বন্ধ হওয়া দরকার।

সামাজিক মাধ্যমগুলোতে শেয়ার করুন...

Leave a Reply

আরও খবর
© All rights reserved © 2021 www.banglarchokhbdnews.com  
Theme Customized BY LatestNews
error: Content is protected !!